Categories
ABORIGIN BUSINESS

💱💹যেকোনো ব্যবসার শুরুবাত

ব্যবসা শুরু করিলে কয়টা জিনিস মাথাত রাখা খাইবে:
1 lakh টাকা যেদু ব্যবসা শুরু করিতে নাগে তালে কমপক্ষে আরো 4 – 5 lakh টাকা য্যানে হাতত রয় working capital হিসাবে, বেশী থাকিলে আরো ভাল্।
কারন লাভের মুখ পোথোম দিন থাকি দেখির পাওয়া মাইবে না। ডেইলি বেসিসে সেলস শিট বানা খাইবে আর অ্যানালাইসিস করা খাইবে যে ব্যবসা টা আগের ধৈরচে না পাছের ধৈরচে। (এক আধ দিন উঠানামা কোনো ফ্যাক্টর নোমায়), ধৈর্যশীল হওয়া খাইবে। expense বা খরচা য্যানে কমসে কম হয়, cost savings খুবে গুরুত্বপূর্ণ ব্যবসার শুরুতে বা সৌগসময়।
আকাশকুসুম চিন্তা না করি এক ঠ্যাং, দুই ঠ্যাং করি আগা বুদ্ধিমানের কাজ।

কমিউনিকেশন আর খবরাখবর আপটুডেট রাখা খাইবে মারকেট এর ব্যাপারে, কোন জিনিস কোন দোকানত কত দামে বেচি হয়, কোন জিনিসের সাপ্লাই কেমন… এই ব্যাপারলা।
সামর্থ্য অনুযায়ী 6 মাস – 1বছর কমপক্ষে দ্যাখা খাইবে। আর এই 1 বছর ব্যাবসাটা চালের জন্যে যে খরচা দরকার (কাচামাল কেনা বা ট্রান্সপোর্ট খরচা) সেইটা হৈল্ working capital (ওয়ার্কিং ক্যাপিট্যাল)

উদাহরণ হিসাবে:

য্যামন নয়া কোনো গালামালের দোকান যেদু দিবার যাই। তালে জমি +দোকান ঘর + লাইসেন্স এই খরচা বাদ দিয়াও জিনিসপত্র/মাল কেনার/তোলার জন্যে আরো মেলা টাকা হাতত থোয়ার দরকার আছে। তারপর মান্থলি জ্যামারী কাস্টমার, ধারের কাস্টমার এই ব্যাপারলা তো আছেই।

View All Postsআপনিও পোস্ট করুনAdvertise your Product or Service
Share this:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

25 Views