“এক ভাষা এক নাম” একে নামে ভাষা অ্যাকাডেমি – ভুমিপুত্র ঐক্যমন্চের অ্যাজেন্ডাত কী ছিল এই ইস্যুটা?

ঐক্যমন্চটা এত অ্যাজেন্ডা, এত সমস্যা তুলি ধরি আলিপুর থাকি দিনাজপুর ঘুরি আসিলেক কিন্ত যেটা নিয়া নিজের ভিতরাত ঐক্য হওয়া উচিত ঐ অ্যাজেন্ডায় তো নাই… যা দ্যাখা যায়। এটা তালে কেমন ঐক্যমন্চ? 
 
1। রাজনৈতিক ঐক্য? (Political Unity)
2। সামাজিক ঐক্য? (Social Unity)
3। সাংস্কৃতিক ঐক্য? (Cultural Unity)
4। ইস্যুভিত্তিক ঐক্য? (Unity on the basis of issues)
 

উপরার 4টার মধ্যত কোনটা বা কোন কোনটা?

 
রাজনৈতিক ভাবে যদি দ্যাখা যায় তালে কমন ফ্যাক্টর হৈল্ রাজ্য আর ভাষা। যদিও এক পক্ষের ভাষা নিয়া কোনো আন্দোলন ছিল না।
সামাজিক সমস্যা কমবেশী একে যা দুই পক্ষেরই কমন ইস্যু।
সংস্কৃতি যদি দ্যাখা যায় এটা কোনো ইস্যুই না ঐক্যমত হওয়ার। 
বাকী থাকিলেক ইস্যুভিত্তিক ঐক্য। এই ব্যাপারে আদৌ কী কোনো ঐক্য হৈচে? নাকি আলদা করি যা যেটা কৈরবেন তাতে কোনো পক্ষের সায় না হওয়ার বা ব্যাগরা দেওয়ার কোনো ব্যাপার নাই।

মোটের উপরা রাজনৈতিক ইস্যুটায় বড়। এই ঐক্যটা কী রাজনৈতিক গটবন্ধন না মিলিমিশি একটা? কিছুটা হৈলেও কনফিউজড!

এবার কথা হৈল্ ভাষার দুই নাম – যেটা একেবারে জলজ্যান্ত হামার উঠতি লেখকলার জন্যে। গল্প ল্যাখে, কবিতা ল্যাখে – অন্য মানষি পোছে – বাহে ল্যাখাখান কী ভাষাত লেখিছেন? লেখক অ্যালা কি কয়? একটার কথা কৈলে কাংও খুশি হয় আর কারো মন ব্যাজার হয়। আর দোনেটার কথা কৈলে উমরা কনফিউজড, ভাষার নাম আরো এইনাকান হয় নাকি? উমরা আরো পোছে দোনেটা যদি একে তো দুই আলদা আলদা নামে অ্যাকাডেমি ক্যা? দুই শব্দ যোগ করি এক নামে দুই জাগাত দুইটা অ্যাকাডেমি (প্রধান আর শাখা) থাকিরে পায়। কিন্তু তোমরা কবার ধৈরচেন দোনেটা অ্যাকে ভাষা কিন্তুক আলদা আলদা নামে দুইজাগাত অ্যাকাডেমি যার মারেয়া গড়েয়াও আলদা। এ কেমন ভাষা তোমার?? ভাষা অ্যাকাডেমি (Bhasha Academy) না ঘুঘুর ভাসা.. ??

পঠন পাঠন চালু করার বিষয় আছে কিন্তুক ভাষার এক নাম  ঠিক হইছে কী? নাকি একদল একপাকে উমার নাম নিয়া পঠন পাঠন চালু করিবে আর কয়দিন পরে আর এক দল আর একপাকে উমার নাম নিয়া পঠন পাঠন চালু করিবে।   

কিসের ঐক্যমন্চ তোমার? ভুমিপুত্র ঐক্যমন্চ নাম তো ঠিকে আছে কিন্তুক ঐক্যের মধ্যত ঐক্যটা এলাও খুজি পাইলোং না। কারো ঈশারাত ঐক্য নাকি নিজের ইচ্ছাতে ঐক্য না জনগণের ইচ্ছাতে?   

আরো একটা কথা নাকৈলে নয়। ইয়ার আগত গণ ডেপুটেশনের অ্যাপ্রোভাল মানে …পুলিশ প্রশাসন চখু বন্ধ করি “না” । কিন্তুক এইবার গণ ডেপুটেশনত মনে হৈল্ য্যানে খালি পুলিশ নোমায় হামার আত্মার আত্মীয় নিউজ পেপারও যেনো পরম আত্মীয়, একেবারে শাগাই হয়া প্রচার করিচে। আদৌ কি ভুমিপুত্রের ঐক্যের (Bhumiputra Oikko) জন্যে প্রচার (অবশ্য বেশীরভাগ ভুমিপুত্রলার রাজনৈতিক, সামাজিক, ভাষা-সাংস্কৃতিক সচেতনতাও একটা বড় পোশ্ন বোধক চিন্হ।) যায় কয় আয়রে তারে পাছত যায়রে – যদি থাকে ডিম্ভাত… কৈতে থাকিম… জিন্দাবাদ জিন্দাবাদ। অশিক্ষিত তো বটে এই হৈল্ অনেক শিক্ষিত ভুমিপুত্রেরও অবস্থা।  

শ্যাষত ঐ একে কথা, ভাষার নামের ঐক্য যদি না হয় আর এক নামে অ্যাকাডেমি যদি না হয় বা সেই বিষয়ে ডেপুটেশন বা আন্দোলন না হয় তালে এই ঐক্যমন্চ বৃথা- পূর্ব পরিকল্পিত-for some vested interest –  personal gain to help someone else with super power.  

তার থাকিয়াও বড় সমস্যা হৈল্ বেশীর ভাগ সাধারন মানসির কি ইন্টারেস্ট? আদৌ কী ইন্টারেস্টেড। নাকি ইন্টারেস্ট অলরেডি ভেস্টেড হয়া গেইচে বাংলা শিক্ষায় শিক্ষিত হয়া ভাষা সংস্কৃতির দেউলিয়াপনা হয়া। সগারে থাকি বড় ব্যাপার হইল সাধারণ মান্সি সাপোর্ট না করিলে বা আগে না আসিলে নেতা কিছুই করির পাইবে না। খালি নেতাক দোষ দিয়া লাভ নাই।

Rajbanshi Unity # Kamtapuri Bhumiputra # Banshibadan Barman # Atul Roy

Share this:

Leave a comment

Enable notifications on latest Posts & updates? Yes >Go to Home Page or Non Amp version Page and \"Allow\"