Categories
Uncategorized ভাষা - কামতাপুরী / রাজবংশী

বরফের ডিমা – প্রকৃতির আজব সৃষ্টি।

ফিনল্যান্ড (Finland) আর সুইডেনের মাঝামাঝি হাইলুয়োতো দ্বীপ যার সমূদ্রতটত ছোট, বড়, মাঝকিলা গোল গোল ধবধবা সাদা ডিমা। সূর্যের আলোও পিছলি যায় এই নাকান গোটায় সমূদ্রতট। আন্তর্জাতিক সংবাদমাধ্যমত বরফের ডিমার খবরে মানসির মনত কৌতুহলের সীমা নাই। হাইলুয়োতোর মারজানিয়েমির সমূদ্র তীরত 30-35 মিটার জাগা জুরি ছড়িছিটি আছে হাজার হাজার বরফের ডিমা। তবে সগারে পোথোমে এই ডিমা দেখির পান রিস্তো মাত্তিলা নামে এক ফটোগ্রাফার। উমার কথাত, উমরা আর উমার গিত্যানি সমূদ্র তীরত হাটার সমায় এই  বরফ ডিমার দ্যাখা পান যা গত 25 বছরেও এই জাগাত এমন দৃশ্য দ্যাখার সৌভাগ্য হয় নাই উমার।

Credit: Risto Mattila

 
কিন্তুক কি কারনে এইনাকান বরফ ডিমার সৃষ্টি হয়। ফিনিশ আবহাওয়াবিদের কথাত ঠান্ডাত বরফ জমি যেলা শক্ত হয় তা সমূদ্রের নোনা হাওয়ার সাথত মিশি ডিমার নাকান আকার নেয়। তবে ডিমার নাকানে ক্যা আকার নিবে তার কোনো সঠিক ব্যাখা এলাও কাংও দিবার পায় নাই। আবহাওয়া বিজ্ঞানীলা মনে করেন যে তাপমাত্রা যেদু হিমাংকর নিচত রয় আর জলের তাপমাত্রা যদি ফ্রিজিং পয়েন্টের নিচত চলি যায় তালে এই নাকান ডিমার আকার নিবার পায় তবে ইয়ার সাথত আরো মেলা কারন থাকির পায় যেমন  সমূদ্র তটের নোনতা হাওয়া, সমূদ্রের হালকা ঢেউ আর তটের নোনতা ঢালু জমিন।

Credit: Risto Mattila


রিস্তোর কথা অনুযায়ী, ছোট এখনা বরফের বল যেদু গড়গড়ে দেওয়া যায় তালে ঐ ছোটো বরফের বল গড়গড়াইতে গড়গড়াইতে বড় হয়া যায়। অক্টোবর নভেম্বর মাসত যেলা খানেক খানেক করি বরফ জমা শুরু হয় আর এই সমায়টা আদর্শ সমায় বরফ ডিমা সৃষ্টি হওয়ার জন্যে যা নভেম্বর ডিসেম্বর মাসত পূর্ণ রুপ পায়। 

View All Postsআপনিও পোস্ট করুনAdvertise your Product or Service
Share this:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

32 Views