রায় সাহেব পন্চানন বর্মার জীবনী / রংপুর ক্ষত্রিয় সমিতির ইতিহাস

এই বইখান ২০০৮ সালের ডিসেম্বর মাসে কলকাতার অনিমা প্রকাশনী হাতে পরকাশিত হৈচিল। ক্ষেত্রনাথ সিংহ মহাশয়ের লেখা এই গ্রন্থ, সম্পাদনা করছিলেন ডঃ নৃপেন্দ্রনাথ পাল।

সূচিপত্র  (Download Books)

বিষয়

সম্পাদকের প্রাককথন, রায় সাহেব শ্ৰীপঞ্চানন বর্ম্মার জন্ম পত্রিকা – পঞ্চানন স্মৃতি সভা, শাসন সংস্কার বিষয়ে বাংলার গভর্ণমেন্টের কাছে পঞ্চানন বর্ম্মার চিঠি বহিষ্কারের নির্দেশপত্রের ইংরেজী রূপ রাজরােষে সমাজ সংস্কারক ঠাকুর পঞ্চাননের কোচবিহার রাজ্য হইতে বহিষ্কারের সরকারী নির্দেশপত্র।

পুস্পজিৎ বর্মা,  ঠাকুর পঞ্চাননের বংশ তালিকা, ক্ষেত্রনাথ সিংহ, কৃতজ্ঞতা স্বীকার

মুলগ্রন্থ – গ্রন্থকারের নিবেদন, রায় সাহেব পঞ্চানন বর্ম্মার জীবনী, ক্ষত্রিয় আন্দোলন, উপনয়ন গ্রহণ ও দেবীগঞ্জ মহামিলন, ক্ষাত্র ছাত্রনিবাস, রংপুর কলেজ ও ক্ষত্রিয় সমিতি, জার্মান যুদ্ধ, সাহিত্য সেবক, ছিল্কা ও কথা, ক্ষত্রিয় পত্রিকা, ক্ষত্রিয় ব্যাঙ্ক,  পশ্চিমদেশীয় ক্ষত্রিয়গণের সহিত মিলন, শাস্ত্র প্রকাশ।

লাইব্রেরী, ক্ষত্রিয় সমিতির আন্দোলন, কাউন্সিল প্রবেশ, শক্তি সঞ্চারিণী পূজার প্রবর্তন, ক্ষত্রিয়ত্ব কি? ক্ষত্রিয়ের স্বভাব, ডাংধরী মাও বা নারী রক্ষা, ক্ষত্রিয় সমিতির বার্ষিক অধিবেশন, সমিতির তহবিল, ক্ষত্রিয় উপকারিণী মহাসভা, ক্ষত্রিয় সমিতির বাড়ী ক্রয়, মহামিলন বা ক্ষত্রিয় স্মৃতি-বার্ষিকী, সহকর্মীবৃন্দ, রাজবংশী ক্ষত্রিয় কি না? রাজনীতি, সিডিউল বা তপশীলভুক্ত জাতি, শেষ জীবন ও মৃত্যু, উপসংহার, চিত্রসূচী।

# Rangpur Kshatrya Samiti # Rai Saheb Panchanan Barma # Dr. Nripendranath Pal # Shri Kshetranath Singha

Share this:

Leave a comment