এপ্রিল ২০২১ থেকে নতুন বেতন কোড চালু হচ্ছে।

এ বছরের এপ্রিল থেকে নতুন বেতন কোড চালু করতে চলেছে সরকার। 
অর্থমন্ত্রী নির্মলা সিতারমন বাজেট পেশ করার সময় কিছু পরিবর্তন করার কথা বলেছিলেন পরবর্তী আর্থিক বছরের (FY 2021-2022) জন্য। যার মধ্যে ছিল সিনিয়র নাগরিকদের ইনকাম ট্যাক্স রিটার্নে পরিবর্তন, এলটিসি ভাউচার্স আর বেতন কাঠামোয় পরিবর্তন ইত্যাদি। নতুন নিয়মে যা যা হবে তার কিছু লিস্ট দেওয়া হল – 

১. বেসিক স্যালারিতে পরিবর্তন 

নতুন বেতন পরিকাঠামোয় বেসিক স্যালারি হবে মোট স্যালারির ৫০% বা তার বেশী। কারো যদি মোট স্যালারি বা CTC ৫০০০০ টাকা হয় তাহলে তার বেসিক স্যালারি হবে ২৫০০০ টাকা। নতুন নিয়মে অনেকের CTC বেড়েও যেতে পারে। 

২. পিএফ জমা

নতুন বেতন কাঠামোয় পিএফ বা প্রভিডেন্ট ফান্ড জমাও বেশী হবে। বর্তমান নিয়ম অনুযায়ী বেসিক স্যালারির ১২% পিএফ জমা হয়ে থাকে। সেই হিসাবে কারো যদি মোট স্যালারি ৪০০০০ টাকা হয়, নতুন নিয়মে বেসিক হবে ২০০০০ টাকা। সুতরাং পিএফ জমা হবে ২৪০০ টাকা। 

৩. বিভিন্ন ভাতা ৫০% এর ভিতরে

নতুন নিয়মে পিএফ ছাড়াও গ্র্যাটুয়িটি, DA(Dearness Allowance) , TA (Travelling Allowance) , HRA (House Rent Allowance) তে পরিবর্তন হবে। নতুন লেবার ল তে প্রভিসন আছে যে সমস্ত ভাতা বা Allowance মিলে যেন ৫০% এর উপরে না হয়, তার মধ্যে DA, TA ও HRAও আছে।

 ৪. LTC তে ছাড়

২০২০ তে কোভিড—১৯ এর জন্য কেন্দ্রীয় সরকার LTC (Leave travel concession) বিশেষ ট্যাক্স ছাড় দিয়েছে। ১২ অক্টোবর ২০২০ থেকে ৩১ মার্চ ২০২১ এর মধ্যে LTC তে ইনকাম ট্যাক্স বেনিফিট ঘোষনা করেছে কেন্দ্রীয় সরকারের অধীনে চাকরীজীবীদের জন্য। LTC টাকাতে ১২% GST বা তার বেশী দিয়ে কোনো জিনিস কিনতে হবে এবং সেই বিল দেখাতে হবে তাহলে ইনকাম ট্যাক্স এ ছাড় মিলবে যদি কেউ ট্রাভেল না করে বা না করতে পারে কোভিড—১৯ এর জন্য। 

৫. গ্র্যাটুয়িটির নতুন নিয়ম

নতুন লেবার ল তে গ্র্যাটুয়িটির নতুন নিয়ম হয়েছে। আগে কোনো কর্মচারীকে গ্র্যাটুয়িটি পেতে হলে কমপক্ষে ৫ বছর নিরবিচ্ছিন্ন কাজ করতে হত কোন অর্গানাইজেশনে। কিন্তু নতুন নিয়মে ১ বছর কাজ করলেই কোনো কর্মচারী ঐ অর্গানাইজেশনে থেকে গ্র্যাটুয়িটির টাকা পেতে পারে।  

Share this:

Leave a comment

Enable notifications on latest Posts & updates? Yes >Go to Home Page or Non Amp version Page and \"Allow\"