ভুল করে অন্যের অ্যাকাউন্টে টাকা চলে গেছে। ফেরত কিভাবে পাবেন? 

চেনা পরিচিত কারো ব্যাঙ্ক অ্যাকাউন্ট এ টাকা পাঠাতে ডিজিটাল পেমেন্ট (digital payment) করে থাকেন। আই মোবাইল (i-mobile) অ্যাপ এ সাধারণত সমস্ত বেনিফিসিয়ারির নাম (beneficiary name) সেভ হয়ে যায়, এবং টাকা পাঠানোর সময় আইএমপিস (IMPS) বা এনইএফটি (NEFT) সরাসরি গ্রাহকের কাছে টাকা পাঠানো যায়। প্রযুক্তি বিদ্যার এটা একটা যুগান্তকারী আবিস্কার হলেও অনেক সময় তাড়াহুড়োর কারনে বা ভুলবশত যে অ্যাকাউন্টে টাকা পাঠানোর কথা ছিল সেখানে না পাঠিয়ে অন্য অ্যাকাউন্টে পাঠানো হয়। 

যদি ভুলবশত অন্যের অ্যাকাউন্টে টাকা চলে যায় তবে টেনশন নেওয়ার কোনো কারণ নেই। কারন ছোটোখাটো কিছু বিষয় জানলে এবং তা অনুসরণ করলে ঐ অ্যাকাউন্ট থেকে আপনি নিজের অ্যাকাউন্টে টাকা পেয়ে যাবেন। 
ভুল করে যদি অন্য অ্যাকাউন্টে টাকা চলে যায় আর সেই অ্যাকাউন্টের যদি কোনো অস্তিত্ব না থাকে তাহলে চিন্তার কোনো কারন নেই, অটোমেটিক আপনার অ্যাকাউন্টে টাকা ফেরত আসবে ৩ দিনের মধ্যে। 

>FIND YOUR BANK IFSC CODE<

ভুল করে যদি অন্যের অ্যাকাউন্টে টাকা চলে যায় তাহলে প্রথম যে কাজটা করতে হবে সেটা হল, আপনার বিষয়টি বিস্তারিত ভাবে ব্যাঙ্ককে জানান, সাথে অবশ্যই ট্রান্সাকসন স্লিপ (transaction slip) রাখবেন। বেনিফিসিয়ারি বা যার কাছে টাকা গেছে সে যদি একই শাখার হয় তাহলে ব্যাঙ্কের কর্মচারীর মাধ্যমে উক্ত ব্যক্তিকে অনুরোধ করবেন। উক্ত ব্যক্তি যদি সন্মত হন তাহলে সাত দিনের মধ্যে বা সাতটি কার্যদিবসে টাকা অ্যাকাউন্টে ফেরত চলে আসবে। উক্ত ব্যক্তি যদি সন্মত না হন টাকা ফেরত দিতে তাহলে ব্যাঙ্ক আপনার টাকা ফেরত দিতে পারবে না। এক্ষেত্রে আপনাকে আইনের সাহায্য নিতে হবে এবং আপনি ফেরত পাবেন। 

আর বেনিফিসিয়ারি যদি অন্য শাখার হন তাহলে সেই শাখার ব্যাঙ্কের ম্যানেজারের সাথে কথা বলতে হবে। আপনার অভিযোগ যদি উক্ত শাখার ম্যানেজার না নিতে চান তাহলে লোকপাল এ আপনি অভিযোগ জানাতে পারেন। এই লোকপাল (Lokpal – লোকপাল সম্পর্কে বিস্তারিত নিচে দেখুন) সংস্থা এমন একটি সংস্থা যা এইসব বিষয় গুলি দেখে এবং সমাধান করে। [Guidelines for filing complaints in Lokpal]

এবার যদি আপনার সাথে ফ্রড বা চিটিং (banking fraud) হয় মানে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা উইথড্রল (withdrawl) হয়েছে এবং আপনার মোবাইলে সেই মেসেজটা চলে এসেছে। এই মেসেজটা দেখে আপনি বুঝতে পারলেন যে আপনি বাদ দিয়ে অন্য কেউ আপনার অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিয়েছে। এই অবস্থায় প্রথমে যেটা করণীয় সেটা হল আপনার ATM কার্ড আর ইন্টারনেট ব্যাঙ্কিং সার্ভিস (internet banking service) লক করে দিন। এটিএম কার্ড ও ইন্টারনেট ব্যাঙ্কিং সার্ভিস লক করতে হলে উক্ত ব্যাঙ্কের কাস্টমার কেয়ার নম্বরে ফোন করতে হবে। এটিএম কার্ড ও ইন্টারনেট ব্যাঙ্কিং সার্ভিস লক করার পর পুলিশের কাছে FIR করতে হবে। FIR এর কপি নিয়ে ব্যাঙ্কে অভিযোগ করুন। ব্যাঙ্ক তিন দিনের মধ্যে তদন্ত করে আপনাকে খবর করবে। 

লোকপাল (Lokpal)

“The Lokpal is the first institution of its kind in independent India,established under the Lokpal and Lokayuktas Act 2013 to inquire and investigate into allegations of corruption against public functionaries who fall within the scope and ambit of the above Act.

The Lokpal of India is committed to address concerns and aspirations of the citizens of India for clean governance. It shall make all efforts within its jurisdiction to serve the public interest and shall endeavor to use the powers vested in it to eradicate corruption in public life.

India is a signatory to the United Nations Convention against Corruption.The commitment of the Government to provide clean and responsive governance is reflected in passing of the legislation and creation of the body of Lokpal, to contain and punish acts of corruption.”

This is what the then Secretary General of United Nations has had to say on the adoption of the resolution by the Member States:

“Corruption is an insidious plague that has a wide range of corrosive effects on societies. It undermines democracy and the rule of law, leads to violations of human rights, distorts markets, erodes the quality of life and allows organized crime, terrorism and other threats to human security to flourish. This evil phenomenon is found in all countries – big and small, rich and poor – but it is in the developing world that its effects are most destructive. Corruption hurts the poor disproportionately by diverting funds intended for development, undermining a Government’s ability to provide basic services, feeding inequality and injustice and discouraging foreign aid and investment. Corruption is a key element in economic underperformance and a major obstacle to poverty alleviation and development.”

Share this:

Leave a comment

Enable notifications on latest Posts & updates? Yes >Go to Home Page or Non Amp version Page and \"Allow\"