Hacchini agriculture instrument হাচ্চিনি কৃষি

হাচ্চিনি কি? Hacchini – Agriculture Instrument

হাচ্চিনি কৃষি যন্ত্র। Hacchini – Agriculture Instrument


ক্ষেতি জমিত চাষ আর মই দিবার পর আগাছালা মাটি সহ জমা হয়। মাটি হাতে আগাছালাক আলদা করার জন্যে হাচ্চিনি (hacchini) কৃষি যন্ত্র (Agriculture Instrument) ব্যবহার করা হয়।

হাচ্চিনি বানেবার জন্যে বাঁশ আর খুটা প্রয়োজন। সাধারনত কাঠোল বা বগরি/বরই গছের গোর দিয়া হাচ্চিনি বানা হয়। হাচ্চিনির মূল ভাগ 3-4 ফুট লম্বা হয়। খুটার দুই পাশত খানেক জাগা বাদ দিয়া সমান দূরত্বে 8টা হুলুং করা হয়। বাটাল দিয়া এই হুলুং করা হয়। এই হুলুং ওত বাঁশের টুকরা বা দাঁত বসানো হয়। 8 – 10 ইন্চি লম্বা বাঁশের দাঁতের একভাগ হুলুং ওত আর ঐন্য ভাগ দাও বা কাটাই দিয়া তুত্তুরা করা হয়। হাচ্চিনির খুটার অংশ আর বাঁশের দাঁত বাদ দিয়াও বাঁশের হাতল লাগানোর জন্যে খুটার মধ্যত একটা বড় হুলুং করা থাকে যাতে হাতলটা খুটার একপাশ হাতে অন্য পাশে বাহির হয়া থাকে।

হাতলটা সাধারনত মাকলা বাঁশ দিয়া বানা হয়। হাতলটা যেনে কাত হয়া থাকে এইটা হাতল লাগানোর সমায় মাথাত থোয়া খাইবে। এই হাতল ধরি টানিলে বাঁশের দাতের ফাক দিয়া মাটি বির হয়া যায় আর আগাছালা জমা হয়।

আইজকাল উন্নত প্রযুক্তি আর যন্ত্রের যুগত হাচ্চিনির ব্যবহার কমি গেইচে। ট্রাকটর একলায় হাল বোয়া হাতে শুরু করি আগাছা আলদা করা সৌগ কাজে করি দেয়।

Note: কামতাপুরী ভাষাত এই কৃষি যন্ত্রক হাচ্চিনি কয়।

Leave a Comment

Your email address will not be published.